ঢাকা, মঙ্গলবার ২৭ জুন ২০১৭  ,
১৪:৫৬:৩৩ জানুয়ারি  ০৯, ২০১৭ - বিভাগ: রাজনীতি


দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : মান্না

Image

নাগরিক ঐক্যের আহবায়ক সদ্য কারামুক্ত মাহমুদুর রহমান মান্না বলেছেন, সরকার খারাপ হলে নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করতে পারেনা। সোমবার (৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বন্ধুপ্রতিম সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।


মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের দেশের অতীত অভিজ্ঞতায় বলা যায় এখানে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সরকার খারাপ হলে নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করতে পারে না। এ ধরণের সরকার সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পথে অন্তরায়। এ সরকার নির্বাচনে অযাচিত হস্তক্ষেপ ও প্রভাব বিস্তার করে থাকে।

আমেরিকার এক বন্ধুর সঙ্গে টেলিফোনিক আলাপের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘তোমাদের দেশের (বাংলাদেশের)মতো আমেরিকার রাজনৈতিক নেতাদের মাঝেও সকালে এক কথা এবং বিকালে আরেক কথা বলার সংস্কৃতি চালু হয়েছে।’

তিনি আরও বলেন, দেশের জেলখানাগুলোতে অনেকে বিনা বিচারে বছরের পর বছর রয়েছেন। এমনও অনেকে আছেন যারা ২০ বছর ধরে বিনা বিচারে কারাগারে আছেন। এজন্য এই সময়ে যারাই ক্ষমতায় ছিল বা আছে তারাই দায়ি। এসব সরকারেরই এজন্য লজ্জিত হওয়া উচিত। এজন্য মাপ চাওয়া উচিত। ক্ষমা চাওয়া উচিত। একটা গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজে এটা চলতে পারেনা।

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ প্রসঙ্গে ডাকসুর সাবেক ভিপি ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মান্না বলেন, এটা নিছক ফরমালিটি মাত্র। অতীতে এ ধরনের সংলাপ সুখকর কোনো ফলে দেয়নি। নিরপেক্ষ কমিশন গঠনের ব্যাপারে আন্তরিকতা দরকার। নির্বাচন কমিশন গঠনে সম্পর্কে যে বিধানের প্রস্তাব এসেছে তার সঙ্গে একমত হওয়া যায়।

তিনি বলেন, একটা গণতান্ত্রিক রাষ্ট্র ও সামাজ নির্মাণই আমাদের লক্ষ্য্। মাঝে ছেদ ঘটলেও নাগরিক ঐক্য এব্যাপারে মাঠে ছিল, আছে এবং থাকবে।

নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম এবং সংগঠনের খিলগাঁও, সবুজবাগ ও মুগদা থানার সমন্বয়ক হাজী মো. ইসমাইল উদ্দিন এসময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সেনা উস্কানি ও রাষ্ট্রদ্রোহের দুই মামলায় প্রায় ২ বছর কারভোগের পর সম্প্রতি জামিনে মুক্তি পান মাহমুদুর রহমান মান্না।


রাজনীতি'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি