ঢাকা, বুধবার ২৬ এপ্রিল ২০১৭  ,
১৩:১২:৪৪ জানুয়ারি  ১০, ২০১৭ - বিভাগ: অর্থনীতি


উন্নয়ন মেলায় এনবিআরের কর সেবা

Image

সরকারের উন্নয়ন কার্যক্রমের সঙ্গে প্রান্তিক পর্যায়ের জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে রাজধানীসহ সারা দেশে চলছে উন্নয়ন মেলা-২০১৭।

উন্নয়নের অংশীদার হিসেবে সরকারি প্রতিষ্ঠানের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অবদান সবার উপরে। এ অবস্থানকে আরো সুসংহত করতে ও প্রান্তিক জনগণের মধ্যে কর বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে উন্নয়ন মেলায় কর সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রথমবারের মতো রাজধানীসহ সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে উন্নয়ন মেলায় কর সেবা দিচ্ছে এনবিআর।

রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে আয়োজিত উন্নয়ন মেলায় ব্লক-৭  নিজস্ব স্টলে সেবা দিচ্ছে এনবিআর। যেখানে ইলেকট্রনিক কর সনাক্ত নম্বর (ইটিআইএন), অনলাইন ভ্যাট রেজিস্ট্রেশন, ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রারের (ইসিআর) ব্যবহার ও শুল্ক আইন ইত্যাদি বিষয়ে পরামর্শ ও সেবা দেওয়া হচ্ছে।

এ বিষয়ে এনবিআরের সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা) কালিপদ হালদার বলেন, ‘উন্নয়ন মেলায় করদাতাদের সেবা দিতেই আমাদের এই প্রচেষ্টা। এখানে করদাতাদের কর বিষয়ে নানা পরামর্শ ও ইটিআইএন নিবন্ধন দেওয়া হচ্ছে। করাদাতাদের কাছ থেকে বেশ সাড়া পাচ্ছি।’

‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই স্লোগান নিয়ে রাজধানীসহ সারা দেশের সকল জেলা ও উপজেলায় চলছে উন্নয়ন মেলা-২০১৭। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে কেন্দ্র করে তিন দিনব্যাপী এই উন্নয়ন মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত।

রাজধানীতে শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে তিন দিনব্যাপী ঢাকা প্রশাসন এ মেলার আয়োজন করেছে। মেলা প্রাঙ্গনকে  নয়টি ব্লকে ভাগ করে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানসহ ৮৮টি প্রতিষ্ঠানের স্টল রাখা হয়েছে। এবারের মেলায় প্রথমবারের মতো  সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ ও  আনসার বাহিনীর পৃথক স্টল রাখা হয়েছে। মঙ্গলবার মেলার দ্বিতীয় দিনে দর্শনার্থীদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

উন্নয়ন মেলা কোনো রকম টিকিট ছাড়াই সর্বসাধারণের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। বর্তমান সরকারের সময় নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সঙ্গে দেশের প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে এ উন্নয়ন মেলা।

সোমবার বিকেল ৩টায় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে উন্নয়ন মেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এর আগে ২০১৫ সালে প্রথমবারের মতো অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নবিষয়ক সারা দেশে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা আয়োজন করে সরকার।



অর্থনীতি'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি