ঢাকা, শনিবার ২৫ ফেব্রুয়ারি ২০১৭  ,
১১:০৮:৫০ জানুয়ারি  ১২, ২০১৭ - বিভাগ: অর্থনীতি


ঘণ্টায় কাটা যাবে এক বিঘা জমির ধান

Image

কৃষকের ধান ও গম কাটার কাজে গতিশীলতা আনতে আধুনিক প্রযুক্তির একটি মেশিন বাজারে এনেছে বেসরকারি একটি কোম্পানি। মিনি হারভেস্টার নামের এ মেশিনটি দিয়ে এক ঘণ্টায় কাটা যাবে এক বিঘা জমির ধান।


ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ৭ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায় বিভিন্ন আধুনিক যন্ত্রপাতির সঙ্গে প্রদর্শন করা হয়েছে এ মিনি হারভেস্টর। মেলায় প্রবেশ করে হাতের ডান পাশেই রয়েছে আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি স্টল। এ স্টলেই পাওয়া যাচ্ছে মিনি হারভেস্টরসহ আরো বেশ কিছু আধুনিক কৃষিযন্ত্র।
 
মিনি হারভেস্টর সম্পর্কে আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিনিয়র সহকারী ম্যানেজার ( (মার্কেটিং) মো. শফিকুল ইসলাম বলেন, আধুনিক এ কৃষিযন্ত্রটি এক বছর ধরে আমরা বিক্রি করছি। যন্ত্রটি ভিয়েতনাম থেকে আমদানি করা।
তিনি জানান, ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট দেখা দেয়। এছাড়া বছরের অন্যান্য সময়ের চেয়ে এ সময় মজুরি দেড়শ’ থেকে ২শ’ টাকা বেশি দিতে হয়। তাই কৃষকের অতিরিক্ত সময় ও খরচ বাঁচাতে আমাদের এ প্রচেষ্টা।
মিনি হারভেস্টরের দাম পড়বে এক লাখ ৭০ হাজার টাকা। তবে উপজেলা কৃষি অফিস থেকে যদি কোনো কৃষক এটি সংগ্রহ করেন তবে সেক্ষেত্রে দাম পড়বে এক লাখ ১৯ হাজার টাকা। এজন্য কৃষি অফিসে আবেদন করতে হবে।
আকারে ছোট হওয়ায় শুকনো ও কাদা জমিতে সহজে চালানে যায় এটি। জ্বালানি খরচ অনেক কম। এছাড়া যন্ত্রটিতে এক বছরের ওয়ারেন্টি দেওয়া হচ্ছে।
ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ১২ জানুয়ারি থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী ৭ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা চলবে আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত। 

অর্থনীতি'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি