ঢাকা, বুধবার ১৩ ডিসেম্বর ২০১৭  ,
২০:৪০:৩৫ ফেব্রুয়ারি  ১৭, ২০১৭ - বিভাগ: জাতীয়


বিভাগের নাম ‘ময়নামতি’ নিয়ে প্রতিবাদের ঝড়

আন্তর্জাতিক পপ শোতে প্রবেশ করানো হয়। প্রবেশের সারি প্রায় ১০০ মিটার পর্যন্ত লম্বা হতে দেখা যায়। এই উৎসবে ভিডিও গেমিং ও সিনেমা সম্পর্কিত বিভিন্ন বিষয় উপস্থাপন করা হয়।
কুমিল্লা প্রতিনিধি
কুমিল্লাকে বিভাগ করার দাবি ছিল ওই এলাকার মানুষের দীর্ঘদিনের। সম্প্রতি সরকার কুমিল্লাকে বিভাগ করার ঘোষণা দিয়েছে। কিন্তু এর প্রস্তাবিত নাম ময়নামতি বিভাগ। সরকারের এমন  ঘোষণায় শুরু থেকেই ক্ষোভে ফুঁসছেন কুমিল্লার সর্বস্তরের মানুষ। সামাজিক  যোগাযোগ মাধ্যম ফেসবুকে উঠেছে প্রতিবাদের ঝড়। যাত্রা শুরুর আগেই তুমুল বিতর্কের মুখে পড়েছে দেশের নবম বিভাগ হতে যাওয়া ময়নামতি।
এদিকে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সামনের দিনগুলোতে আর  কোনো জেলার নামে নয়, গুরুত্বপূর্ণ স্থানের নামে বিভাগের নামকরণ করা হবে। তবে সরকারের এমন ঘোষণাকে অমূলক ও হতাশাজনক দাবি করে কুমিল্লার সব রাজনৈতিক দলের  নেতাকর্মী, পেশাজীবী, সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষ প্রতিবাদে রাস্তায় নেমে এসেছেন। তারা সরকারের এমন সিদ্ধান্ত পরিবর্তন না হলেও কঠোর আন্দোলনের হুশিয়ারি দিচ্ছেন।
২০১৫ সালের ১২ জানুয়ারি মন্ত্রিসভার  বৈঠকে ময়মনসিংহকে অষ্টম প্রশাসনিক বিভাগ ঘোষণার সিদ্ধান্ত হয়। এরপর কুমিল্লা বিভাগ করার বিষয়টি উঠে আসে। ওই বছরের ২৬ জানুয়ারি চট্টগ্রাম বিভাগকে ভেঙে কুমিল্লা ও  নোয়াখালী অঞ্চল নিয়ে পৃথক বিভাগ করা যায় কি না, এ নিয়ে প্রধানমন্ত্রী  শেখ হাসিনা পরীক্ষা-নিরীক্ষা করতে নির্দেশনা দেন। ঢাকা, চট্টগ্রাম, খুলনা রাজশাহী, সিলেট, রংপুর ও বরিশালের পর ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকা বিভাগ থেকে চারটি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের সিদ্ধান্ত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদন পায়। এর প্রায় দেড় বছর পর কুমিল্লা বিভাগও অনেকটা চূড়ান্ত হওয়ার পথে। গত মঙ্গলবার একনেকের  বৈঠক  শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আজকে প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, কুমিল্লা বিভাগের নাম ময়নামতি রাখা হবে। ভবিষ?্যতে কোনো  জেলার নামে আর বিভাগ হবে না। নতুন নামকরণ করা হবে।
দেশের নবম বিভাগ হিসেবে ময়নামতি বিভাগ প্রতিষ্ঠার সিদ্ধান্তও নিকারের অনুমোদন পেতে হবে। কোন কোন  জেলা আর কত আয়তন নিয়ে নতুন এই বিভাগ হবে, তা চূড়ান্ত হবে তখনই। এই যখন অবস্থা তখন নিজ বিভাগের নাম কুমিল্লার পরিবর্তে ময়নামতি করার সিদ্ধান্তের প্রতিবাদে চলছে মানববন্ধন, প্রতিবাদ সভা। অনেকে সামাজিক  যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিন্দার ঝড় তুলছেন। কেউ আবার নাম পরিবর্তনের জন্য পরিকল্পনামন্ত্রীর দিকে অভিযোগের ইঙ্গিত তুলছেন।
তবে প্রতিবাদ করলেও অনেকে দাবি করছেন, যেহেতু এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি, তাই ময়নামতি নামকরণের চিন্তা  থেকে সরকার চাইলে সরে আসতে পারে। কুমিল্লার মানুষ এ জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছেন।


জাতীয় 'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি