অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর : ইএমএ

0
1

আন্তর্জাতিক ডেস্ক
ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নিরাপদ ও কার্যকর। ১৩টি ইউরোপীয় দেশে টিকা নেয়ার পর রক্ত জমাট বাঁধার আশঙ্কায় অ্যাস্ট্রাজেনেকার ডোজ প্রয়োগ স্থগিতের পর বৃহস্পতিবার এই সিদ্ধান্ত জানালো সংস্থাটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।
ইএমএ পর্যালোচনার পর সিদ্ধান্ত টেনেছে রক্তে জমাট বাঁধার বড় ধরনের ঝুঁকির সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা টিকা নেয়ার কোনও সম্পর্ক নাই। তবে ভ্যাকসিনটির প্রয়োগ বন্ধ বা স্থগিত করার সিদ্ধান্ত স্বতন্ত্রভাবে সদস্য দেশগুলোকে নিতে হবে।
ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তের পর ইতালি ঘোষণা দিয়েছে শুক্রবার থেকে আবার টিকা প্রয়োগ শুরু হবে।
এর আগে বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছিল। তবে শুক্রবার সংস্থাটি তাদের নিজস্ব পর্যালোচনার ফল জানাবে।
ইএমএ’র নির্বাহী পরিচালক এমার কুক এক সংবাদ সম্মেলনে বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর। কোভিড-১৯ এর বিরুদ্ধে এটি গ্রহণে ঝুঁকির চেয়ে উপকার বেশি।
তিনি জানান, ইএমএ’র মেডিসিন্স নিরাপত্তা বিশেষজ্ঞরা পর্যালোচনার পর বলেছেন, রক্তে জমাট বাঁধার ঝুঁকির সঙ্গে ভ্যাকসিনটির কোনও সম্পর্ক নেই। কিন্তু ভ্যাকসিন ও জমাট বাঁধার সঙ্গে যোগসূত্র না থাকার বিষয়টি একেবারে বাতিল করতে পারছে না। অল্প কয়েকটি বিরল ও অস্বাভাবিক ক্ষেত্রে গুরুতর রক্তে জমাট বাঁধার ঘটনা পাওয়া গেছে।
এমার কুক আরও জানান, তাই কমিটির পক্ষ থেকে সম্ভাব্য ঝুঁকির বিষয়ে সচেতনতা তৈরির পরামর্শ দেওয়া হয়েছে। এই ঝুঁকির বিষয়টি যাতে পণ্যের তথ্যে যুক্ত করা হয়।
অধিকতর অনুসন্ধান করা হবে বলেও জানান ইএমএ প্রধান। তিনি বলেন, আমি হলে কালই ভ্যাকসিন নিতাম। কিন্তু আমি জানতে চাই ভ্যাকসিন নেওয়ার পর আমার কিছু হবে কি না এবং আমাকে কী করতে হবে। আজ আমরা এটিই বলছি।
উল্লেখ্য, সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। টিকা নিলে রক্ত জমাট বাঁধছে- এমন অভিযোগের পর সতর্কতার অংশ হিসেবে বেশকিছু দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা কর্মসূচি স্থগিত করে। তবে অ্যাস্ট্রাজেনেকার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিগুলো জোর দিয়ে বলেছে- এই টিকাটি নিরাপদ। রক্ত জমাট হওয়া নিয়ে যা বলা হচ্ছে, তার সঙ্গে এই টিকা নেওয়ার কোনও সম্পর্ক নেই।