ঈদযাত্রায় ২৪০ সড়ক দুর্ঘটনায় নিহত ২৭৩

0
1

নিজস্ব প্রতিবেদক

ঈদযাত্রায় ২৪০টি সড়ক দুর্ঘটনায় ২৭৩ জন নিহত ও ৪৪৭ জন আহত হয়েছেন। গত ১৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত গত ১৫ দিনে দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে এসব দুর্ঘটনা ঘটে। একই সময়ে রেলপথে নয়টি দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু হয়, আহত হন পাঁচ জন। নৌ-পথে ১৩টি দুর্ঘটনায় ১১ জন নিহত, ৩৬ জন আহত ও ২১ জন নিখোঁজ হয়েছেন।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০২১’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি করেছে সংগঠনটি।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণ করে দেখা গেছে, মোট সংঘটিত দুর্ঘটনার ৩৩ দশমিক ৩৩ শতাংশ জাতীয় মহাসড়কে, ৪৩ দশমিক ৩৩ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ১৮ দশমিক ৩৩ শতাংশ ফিডার রোডে ও শূন্য দশমিক ৮৩ শতাংশ রেল ক্রসিংয়ে এ সংঘটিত হয়েছে। এ ছাড়া, সারাদেশে সংঘটিত মোট দুর্ঘটনার তিন দশমিক ৩৩ শতাংশ ঢাকা মহানগরীতে ও শূন্য দশমিক ৮৩ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে সংঘটিত হয়েছে।

দুর্ঘটনা কবলিত মোট যানবাহনের মধ্যে ২৮ দশমিক ৪৮ শতাংশ মোটরসাইকেল, ২৮ দশমিক ৭৮ শতাংশ ট্রাক-পিকআপ ভ্যান জাতীয় যান, সাত দশমিক ৪১ শতাংশ কার-মাইক্রোবাস, আট দশমিক ৬০ শতাংশ তিন চাকার যান, ১০ দশমিক ৩৮ শতাংশ অটোরিকশা, সাত দশমিক ৭১ শতাংশ ব্যাটারিচালিত রিকশা-ইজিবাইক ও আট দশমিক ৬০ শতাংশ বাস।