কাতারের ভ্রমন নিষেধাজ্ঞা; বাংলাদেশসহ রয়েছে ১৪ টি দেশ

0
31

কাতারে করোনা ভাইরাস ছড়িয়ে যেতে পারে, এমন আশংকায় বাংলাদেশসহ আরো ১৪ টি দেশের নাগরিকদের কাতার ভ্রমনে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে। রোববার (০৮ মার্চ) দেশটির সরকার এ ঘোষণা দেয়। আজ সোমবার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।
নিষেধাজ্ঞায় থাকা অন্য দেশগুলো হলো চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড। ইতোমধ্যে সতর্কতা হিসেবে কাতার এয়ারওয়েজ ইতালিতে এবং ইতালি থেকে ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে।

কাতারে আরও তিন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে গতকাল জানায় দেশটির কর্তৃপক্ষ। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৫। বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ৬ হাজার। মৃতের সংখ্যা সাড়ে ৬ হাজার।

গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহানে প্রথম এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। আড়াই মাসের কম সময়ের মধ্যে বিশ্বের অর্ধেক দেশে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও করোনাভাইরাস আক্রান্ত তিন ব্যক্তি শনাক্ত হয়েছেন। গতকাল সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রতিদিনের ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।