চারদিন ধরে পঞ্চগড়ের তাপমাত্রা সর্বনিম্ন

0
2

পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ে উত্তর থেকে বয়ে আসা হিমেল বাতাসে জুবুথুবু হয়ে পড়েছে জেলার জনজীবন। টানা চারদিন ধরে বিরাজ করছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। ফলে উত্তরের এই প্রান্তিক জেলাটির মানুষ এখন তীব্র শীতে কাঁপছে।

আজ শুক্রবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ৯ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এর আগে, গত বৃহস্পতিবার সকাল ৯টায় এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়।

টানা এক সপ্তাহ ধরে ঘন কুয়াশায় ঢাকা পড়েছে উত্তরের এই জনপদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিললেও নেই তেমন উত্তাপ। রাতভর বৃষ্টির মতো ঝরছে কুয়াশা।

এদিকে, দিনদিন তাপমাত্রার অবনতি আর তীব্র শীতে বিপাকে পড়েছে নিম্নআয়ের খেটে খাওয়া মানুষ। পর্যাপ্ত শীতবস্ত্র না থাকায় দিশেহারা হয়ে পড়েছে তারা। হাঁড় কাঁপানো শীতের প্রকোপ থেকে বাঁচতে খড়খুটো জ্বালিয়ে অনেকে শীত নিবারণের চেষ্টা করছে।

পঞ্চগড় জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পঞ্চগড়ে শীতার্ত মানুষের জন্য সরকারিভাবে ২১ হাজার ২০০টি কম্বল বরাদ্দ পাওয়া গেছে। পাঁচ উপজেলার নির্বাহী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের মাধ্যমে এগুলো বিতরণ করা হয়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, টানা চারদিন ধরে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত এক সপ্তাহ ধরে আকাশে মেঘ জমে থাকায় এবং কুয়াশা বেড়ে যাওয়ায় দিনের বেলা সূর্য উত্তাপ ছড়াতে পারছে না। যে কারণে তাপমাত্রা ওঠানামা করলেও শীত বেশি অনুভূত হচ্ছে।