জাতীয় দলের অধিনায়কত্ব থেকে অবসর নিলেন মাশরাফি

0
7

শেষ হলো মাশরাফি অধ্যায়। জাতীয় দলের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন তিনি। শুক্রবারই ছিল তার অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শেষবারের মত তিনি টস করতে নেমেছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসের সঙ্গে। শেষ ম্যাচে টস হারলেও ম্যাচটা তাকে উপহার দিয়েছেন লিটন দাস, তামিম ইকবাল এবং সাইফউদ্দিন।

বিশাল জয়ে মাশরাফি অধিনায়ক ক্যারিয়ারে বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবে জিতলেন ৫০টি ওয়ানডে। ম্যাচ শেষে সতীর্থদের কাছ থেকে পেয়েছেন আবেগাপ্লুত বিদায়ী সংবর্ধনা। তামিম ইকবাল তাকে কাঁধে নিয়ে প্রদক্ষিণ করেছেন পুরো মাঠ। লিটন দাস চোখের পানি ধরে রাখতে পারেননি প্রিয় নেতার বিদায়ে। আতহার আলি খানরা স্যালুট জানিয়েছেন অধিনায়ককে।

দীর্ঘ প্রায় এক দশকের নেতৃত্ব ছাড়ার ব্যথাটুকু তিনি ঢেলেছেন ব্যান্ড তারকা জেমসের ‘ঠিক আছে বন্ধু’ অ্যালবামের একটি গানের পঙ্কক্তির শরণ নিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অফিশিয়াল পেজে দুঃখটুকু উগরে দিতে ‘এপিটাফ’ গানের লাইন তুলে দিয়েছেন মাশরাফি। লিখেছেন, ‘শেষ বেলায় ভুলে যেও অভিমান। মনে রেখ কেবল একজন ছিল, ভালোবাসত শুধু তোমাদের….।’ মাত্র দুটি বাক্য। এই দুই বাক্যেই লুকিয়ে রয়েছে যেন এক মহাসাগর আবেগ, ভালোবাসা আর অব্যক্ত অনুভুতি। বাংলাদেশের এখনও পর্যন্ত সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।