জয় দিয়ে শুরু বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ

0
44

জয় দিয়ে টি-টোয়েন্টি মিশন শুরু করলো বাংলাদেশ। দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটাতে গতকাল জিম্বাবুয়েকে ৪৮ রানে হারিয়েছে বাংলাদেশ। টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাট করতে পাঠায় জিম্বাবুয়ে। ব্যাট করতে নেমে বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২০০ রান। শেষ মুহূর্তে ঝড় তোলেন সৌম্য সরকার। ৩২ বলে তিনি করেন ৬২ রান। এছাড়া লিটন দাস করেন ৩৯ বলে ৫৯ রান। তামিম ইকবাল ৩৩ বলে করেন ৪১ রান। ৮ বলে ১৭ রান করেন মুশফিক ও ৯ বলে ১৪ রান করে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ রিয়াদ। টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২০০ রান।

২০১ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই জিম্বাবুয়ে ইনিংসে আঘাত হানেন শফিউল ইসলাম। সফরকারীদের ওপেনার ব্রেন্ডন টেলরকে ফিরিয়ে দেন ১ রানেই। দলীয় রান তখন তাদের ১১। ক্রেইগ আরভিনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মোস্তাফিজুর রহমান। ওয়েসলি মাধেভিরে রান আউট হয়ে যান ৪ রান করে। দলীয় ৬৯ রানের মাথায় তিনাসে কামুনহুকামুয়ে আউট হন ব্যক্তিগত ২৮ রানে। জিম্বাবুয়ে ইনিংসে তিনিই সর্বোচ্চ সংগ্রাহক। অধিনায়ক শন উইলিয়ামস আউট হন ২০ রান করে। সিকান্দার রাজা করেন ১০ রান, রিচমন্ড মুতুম্বামি করেন ২০ রান। এর পর আর বেশি দূর এগোতে পারেনি জিম্বাবুয়ে। অলআউট হয় ১৫২ রানে। ৪৮ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা। বাংলাদেশের বোলারদের মধ্যে মুগ্ধ করেছেন লেগস্পিনার আমিনুল ইসলাম। ৩ ওভারে ৩৪ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। দারুণ বোলিং করেছেন মোস্তাফিজুর রহমান ও। ৪ ওভারে ৩২ রানে নিয়েছেন ৩ উইকেট।

২০১২ সালে আয়ারল্যান্ড সফরে স্বাগতিকদের ৭১ রানে হারানোই এত দিন ছিল টি-টোয়েন্টিতে রানের ব্যবধানে বাংলাদেশের সবচেয়ে বড় জয়ের রেকর্ড। সেটি আজ পেরিয়ে যাবে কি না বাংলাদেশ, সেটাই দেখার অপেক্ষায় ছিল সবাই। কিন্তু তা আর হয়ে ওঠে না। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে রানের ব্যবধানে সবচেয়ে বড় জয়টা ঠিকই পেয়েছে বাংলাদেশ। ২০০৬ সালে নিজেদের ইতিহাসের প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়েকে ৪৩ রানে হারিয়েছিল বাংলাদেশ।