ট্রানজিট ফ্লাইটে নিষেধাজ্ঞা তুলে নিল আমিরাত

0
9

আন্তর্জাতিক ডেস্ক

মহামারির বিস্তার ঠেকাতে ভারত, পাকিস্তান ও নাইজেরিয়াসহ বেশ কয়েকটি দেশের ট্রানজিট ফ্লাইট চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ৫ আগস্ট থেকে তুলে নিচ্ছে আমিরাত। আমিরাতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে।

রয়টার্স এই খবর জানিয়ে লিখেছে, করোনা মহামারির কারণে গত কয়েক মাস ধরে দক্ষিণ এশিয়া ও আফ্রিকার অনেক দেশের যাত্রীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছিল আন্তর্জাতিক ভ্রমণের অন্যতম প্রধান কেন্দ্র সংযুক্ত আরব আমিরাত।

ঘোষণা অনুযায়ী যেসব দেশের ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে সেসব দেশের যাত্রীরা বৃহস্পতিবার থেকে দেশটির বিমানবন্দর ব্যবহার করে ট্রানজিট নিতে পারবেন। তবে তাদের এর ৭২ ঘণ্টা আগের পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ হতে হবে।

আমিরাতের বিমানবন্দরকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে তারা চূড়ান্ত গন্তব্য হিসেবে কোথায় যাচ্ছেন, সেটাও জানাতে হবে। আমিরাতের যে বিমানবন্দরে তারা অবতরণ করবেন, সেখানে ট্রানজিট নেওয়া যাত্রীদের জন্য পৃথক কোনো লাউঞ্জ থাকবে না।

আমিরাতের ন্যাশনাল ইমারজেন্সি অ্যান্ড ক্রাইসিস ম্যানেজমেন্ট অথরিটি বলেছে, ট্রানজিট বাদে যারা আমিরাতের বৈধ বাসিন্দা ও দেশটির কর্তৃপক্ষের কাছ থেকে পূর্ণ ডোজ টিকা নেওয়ার সার্টিফিকেট পেয়েছেন তারা আমিরাতেও ঢুকতে পারবেন।

তবে এসব যাত্রীকে বিমানবন্দরে নামার আগে দেশটিতে প্রবেশের জন্য অনলাইনে অনুমতি চেয়ে আবেদন করতে হবে। এছাড়া আমিরাতে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ হওয়ার প্রমাণ দাখিল করতে হবে তাদের।

তবে দেশটিতে চিকিৎসা, শিক্ষা অথবা সরকারি খাতে কাজ করে কিংবা যারা দেশটিতে চিকিৎসাশাস্ত্রে অধ্যয়নরত বা পড়াশোনা শেষ করেছেন মানবিক দিক বিবেচনা করে তাদের আমিরাতে প্রবেশের ক্ষেত্রে টিকা নেওয়ার বাধ্যবাধকতা থাকবে না।