তৃতীয় ঢেউয়ের প্রাথমিক পর্যায়ে বিশ্ব : ডব্লিউএইচও

0
3

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের প্রাথমিক পর্যায়ে রয়েছে বিশ্ব বলে সর্তক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বুধবার  ডব্লিউএইচও এর প্রধান সতর্ক করে জানিয়েছেন, ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বৃদ্ধির ফলে বিশ্ব তৃতীয় ঢেউয়ের প্রাথমিক পর্যায়ে রয়েছে।

তিনি বলেন, দুর্ভাগ্যজনক… আমরা এখন তৃতীয় ঢেউয়ের প্রাথমিক পর্যায়ে রয়েছি।

তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া, সামাজিক মেলামেশা বৃদ্ধি এবং জনস্বাস্থ্য বিধি পালনে ধারাবাহিকতার অভাবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।

তিনি আরও বলেন, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ইতিমধ্যে ১১১টি দেশে ছড়িয়েছে। আমাদের আশঙ্কা, খুব শিগগিরই এই ভ্যারিয়েন্ট সারা বিশ্বে আধিপত্য করবে।

ডব্লিউএইচওর মহাসচিব বলেন, কিছু কিছু দেশে টিকার অভাব আর অধিকাংশ জনগণকে টিকা দেওয়া দেশগুলোতে করোনার স্বাস্থ্যবিধি মানার গাফিলতিই তৃতীয় ঢেউয়ের প্রাথমিক স্তরে পৌঁছে দিয়েছে আমাদের।

গেব্রিয়াসিস বলেন, সেপ্টেম্বরের মধ্যেই সব দেশকে তাদের মোট জনসংখ্যার অন্তত ১০ শতাংশকে টিকা দেওয়ার কাজ সম্পূর্ণ করতে হবে। আর এ বছরের শেষে প্রতিটি দেশের নাগরিকদের অন্তত ৪০ শতাংশকে টিকা দিতে হবে।