দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে যুবদের দক্ষতা বাড়াতে হবে: শিক্ষামন্ত্রী

0
1

নিজস্ব প্রতিবেদক
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে বিশ্বে দক্ষতা প্রশিক্ষণের ব্যাপ্তি, ভিন্নতা ও ক্ষেত্র চিহ্নিত করে যুবদের দক্ষতা বাড়াতে হবে।
বৃহস্পতিবার বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে আয়োজিত একটি ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
ওই সভায় শিক্ষামন্ত্রী আরো বলেন, দ্বিতীয়বারের মতো করোনাভাইরাস মহামারির মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব যুব দক্ষতা দিবস। মহামারির পরবর্তী সময়ে পেশার পরিবর্তন ও বিপুল সংখ্যক কর্মহীন মানুষের জন্য দক্ষতা প্রশিক্ষণ প্রদান ও কর্মের সুযোগ সৃষ্টির বিষয়টি সামনের দিনগুলোতে চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে। সে প্রেক্ষিতে চাহিদার পাশাপাশি যোগানভিত্তিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানে বিশেষ গুরুত্ব দেওয়ার পাশাপাশি দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে বিশ্বে দক্ষতা প্রশিক্ষণের ব্যাপ্তি, ভিন্নতা ও ক্ষেত্র চিহ্নিত করে যুবদের দক্ষতা বাড়াতে হবে।
তিনি বলেন, দেশে ও আন্তর্জাতিকভাবে শ্রমবাজারে দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদার বিপরীতে জনশক্তির যোগান বাংলাদেশের সামনে বিপুল সম্ভাবনার সৃষ্টি করেছে। কিন্তু করোনা মহামারির কারণে দক্ষতা প্রদানকারী প্রতিষ্ঠান বন্ধ থাকায় দক্ষতা প্রশিক্ষণ কার্যক্রমে প্রতিবন্ধকতা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য দক্ষতা-সংশ্লিষ্ট সব অংশগ্রহণকারীকে ভাবতে হবে এবং সে অনুযায়ী অতিসত্ত্বর পরিকল্পনা প্রণয়ন করতে হবে।
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনা সভায় ভার্চুয়ালি স্বাগত বক্তব্য রাখেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) দুলাল কৃষ্ণ সাহা।
এসময় ভার্চুয়ালি আরো যুক্ত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, শিল্প দক্ষতা পরিষদের প্রতিনিধি ও উন্নয়ন সহযোগীদের প্রতিনিধিরা।