নিজের বাড়িতে হাইতির প্রেসিডেন্টকে গুলি করে হত্যা

0
3
আন্তর্জাতিক ডেস্ক
ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসেকে নিজ বাড়িতে গুলি চালিয়ে হত্যা করেছে একদল অজ্ঞাত দুর্বৃত্ত। রাতের আঁধারে হাইতির এই প্রেসিডেন্টকে আততায়ীরা গুলি চালিয়ে হত্যা করেছে বলে বুধবার দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লদ জোসেফ এক বিবৃতিতে জানিয়েছেন। একইসঙ্গে এই হত্যাকাণ্ডকে ‌‘অমানবিক এবং বর্বরোচিত’ বলে নিন্দা জানিয়েছেন তিনি।
বিবৃতিতে প্রধানমন্ত্রী জোসেফ বলেছেন, রাতে অজ্ঞাত অস্ত্রধারী দুর্বৃত্তদের গুলিতে প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসে নিহত হয়েছেন। এতে প্রেসিডেন্টপত্নীও আহত হয়েছেন এবং তাকে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।
ক্রমবর্ধমান মানবিক সঙ্কট এবং খাদ্য ঘাটতির মুখোমুখি হয়েছে রাজনৈতিকভাবে বিভাজিত হাইতি। যে কারণে দেশটিতে ব্যাপক বিশৃঙ্খলার আশঙ্কা করা হচ্ছে। ক্যারিবীয় অঞ্চলের দারিদ্রপীড়িত এই দেশটিতে বাড়তে থাকা রাজনৈতিক সহিংসতার মধ্যেই এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটল।
প্রধানমন্ত্রী জোসেফ বলেছেন, দেশের স্বাভাবিক কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা এবং জাতির সুরক্ষায় জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, দেশটির রাজধানীতেও গোলাগুলির শব্দ শোনা গেছে।
রেডিও ক্যারাইবিসকে দেওয়া এক সাক্ষাৎকারে জোসেফ বলেছেন, প্রেসিডেন্ট গুলিতে আহত হয়েছিলেন এবং পরে মারা যান তিনি।
২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর দেশটিতে তীব্র প্রতিবাদের মুখে পড়েছিলেন জোভেনেল মোয়েসে। প্রেসিডেন্ট মোয়েসে দেশটিতে স্বৈরশাসন প্রতিষ্ঠার চেষ্টা করছেন বলে চলতি বছর বিরোধীদলগুলো অভিযোগ তোলে। যদিও মোয়েসে এই অভিযোগ অস্বীকার করেছিলেন।
দেশটিতে নিযুক্ত মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, চলমান নিরাপত্তা পরিস্থিতির কারণে বুধবার দূতাবাস বন্ধ থাকবে।