বাড়ি ফিরছেন ইতালি ফেরত ১৪২ জন; হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ

0
164

ইতালি ফেরত ১৪২ জনকে বাড়ি যাবার অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু তাদেরকে থাকতে হবে হোম কোয়ারেন্টাইনে। শনিবার (১৪ মার্চ) সকালে দুবাই হয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় ফেরার পর তাদেরকে হজ ক্যাম্পে রাখা হয়। তবে তাদের শরীরে করোনার লক্ষণ না থাকায় হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শনিবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, “শনিবার সকালে ইতালি থেকে যে ১৪২ জন এসেছিলেন আশকোনায় তাদের স্বাস্থ্য পরীক্ষা হয়েছে। তাদের কোনো সমস্যা পাওয়া যায়নি। “তাই তাদেরকে বলে দিয়েছি, আপনারা চাইলে বাড়ি ফিরতে পারেন। ইতোমধ্যেই একজন মহিলা তার দুই সন্তানসহ ফিরে গেছেন। বাকিরাও ধীরে ধীরে চলে যাবেন। তবে বাড়িতে গিয়েও তাদের দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে।”

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ঘোষণা দেন, প্রয়োজনে সরকারি তত্ত্বাবধানে ইতালিফেরত বাংলাদেশিদের কোয়ারেন্টাইনে রাখা হবে। তার ঘোষণার পরিপ্রেক্ষিতে শনিবার সকালে ইতালি থেকে আসা ১৪২ বাংলাদেশিকে আশকোনা হজ ক্যাম্পে পাঠানো হয়। কিন্তু তারা বিশৃঙ্খলা সৃষ্টি করে কোয়ারেন্টাইনে থাকতে অস্বীকৃতি জানান। পরিবার-পরিজন সর্বোপরি দেশের মানুষের স্বার্থে বিদেশফেরতদের কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানানো হলেও তারা সরকারি নির্দেশনা মেনে চলতে অস্বীকৃতি জানান। পরীক্ষা-নিরীক্ষার জন্য তাদের আশকোনা হজ ক্যাম্পে নেয়া হলে সেখানে একপর্যায়ে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করে। হজ ক্যাম্পের অস্থায়ী কোয়ারেন্টাইনের বাইরের গেটে এসে বিক্ষোভ শুরু করেন প্রবাসীরা। হজ ক্যাম্পের প্রধান গেটে বিক্ষোভ এবং গেট ধরে তারা ধাক্কাধাক্কি করেন। হজ ক্যাম্পে থাকার পরিবেশ নেই উল্লেখ করে প্রশাসনের অবহেলার বিরুদ্ধে বিভিন্ন স্লোগানও দেন। পরে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীর সদস্যদেরও মোতায়েন করা হয়েছিল।