মটরসাইকেল ক্রয়ে ঋণে সুদের হার কমালো সরকার

0
69

মটরসাইকেল ক্রয়ে ভোক্তাদের ঋণে সুদের হার কমালো সরকার। সুদেহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশে আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ৯ মার্চ (সোমবার) শিল্প মন্ত্রণালয়ের মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮ বাস্তবায়নে গঠিত সমন্বয় পরিষদের দ্বিতীয় সভায় এ সব কথা জানানো হয়।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে একটি আধুনিক মানের অটোমোটিভ ইনস্টিটিউট স্থাপন করা হবে। মোটরসাইকেল উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ঋণ প্রক্রিয়া সহজ করার জন্য মোটরসাইকেল উৎপাদন প্রতিষ্ঠানসমূহের পক্ষ হতে অনুরোধের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস দেয়া হয়। এসময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে গঠিত বাংলাদেশ ব্যাংকের ৬টি স্পেশাল ফান্ডের সুবিধা গ্রহণের জন্য অন্তর্ভুক্ত মোটরসাইকেল শিল্প মালিকদের প্রতি পরামর্শ প্রদান করা হয়।

সভায় মোটরসাইকেল উৎপাদনকারীদের পক্ষ থেকে মোটরসাইকেলের সিকেডি অনুমোদন ও রেজিস্ট্রেশন প্রক্রিয়া বিআরটিএ থেকে অনলাইনে সম্পন্নের সুবিধা প্রদানের দাবি জানানো হয়।

শিল্পমন্ত্রী বলেন, দেশীয় মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করছে। সারাদেশের মানুষের যাতায়াত ও ব্যবসা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মোটরসাইকেলের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। শিল্পমন্ত্রী মোটরসাইকেল উৎপাদনকারীদের সব দাবি সমন্বিত করে একটি পরিপূর্ণ প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর আহ্বান জানিয়ে এ সব দাবি পূরণে সহায়তার আশ্বাস দেন। দেশীয় মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সহজ শর্ত ও প্রক্রিয়ায় ঋণ প্রদানে ব্যাংকগুলো এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশের বাইরে মোটরসাইকেল রফতানির সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের আরো মনোযোগী হতে হবে।

তিনি বলেন, রফতানি বাজারের পাশাপাশি দেশীয় বাজারের জন্যও মানসম্মত মোটরসাইকেল উৎপাদন করতে হবে। যেসব প্রতিষ্ঠান স্পেয়ার পার্টস আমদানি না করে স্থানীয়ভাবে উৎপাদন করবে, তাদেরকে বেশি সুবিধা দেয়া হবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী এ সময় শুধু সরকারি ভর্তুকির ওপর নির্ভরশীল না হয়ে আত্মনির্ভরশীল হওয়ায় মোটরসাইকেল শিল্প মালিকদের প্রতি আহ্বান জানান। প্রতিমন্ত্রী বলেন, মোটরসাইকেল উৎপাদন শিল্পের উন্নয়ন পাশাপাশি এ শিল্পের শ্রমিকদের প্রতিও মনোযোগী হতে হবে। শিল্প প্রতিমন্ত্রী সৎ ব্যবসায়ীদের ঋণ প্রদানে আরো আন্তরিক হওয়ায় ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান।