যুক্তরাজ্যে ২০২৭ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পাবে বাংলাদেশ

0
0

নিজস্ব প্রতিবেদক
যুক্তরাজ্যে ২০২৭ সাল পর্যন্ত অগ্রাধিকার বাজার সুবিধা (জিএসপি) পাবে বাংলাদেশ জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ-যুক্তরাজ্য প্রথম বাণিজ্য ও বিনিয়োগ সংলাপ নিয়ে ব্রিটিশ হাইকমিশনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন জানান, দুই ধাপে তিন বছর করে যুক্তরাজ্যের বাজারে জিএসপি সুবিধা পাবে। প্রথম ধাপে ২০২৪ সাল আর দ্বিতীয় ধাপে ২০২৭ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পাবে।
ব্রিটিশ হাইকমিশনার জানান, বাংলাদেশে যুক্তরাজ্যের অনেক কোম্পানি ব্যবসা-বিনিয়োগে করতে আগ্রহী। বিশেষ করে যুক্তরাজ্যের ৯টি বিশ্ববিদ্যালয় এখানে শাখা খোলার আগ্রহ প্রকাশ করেছে। এসব শাখা খোলা হলে বাংলাদেশের শিক্ষার্থীরা বিশ্বমানের শিক্ষা লাভের সুযোগ পাবে।
এক প্রশ্নের উত্তরে ব্রিটিশ হাইকমিশনার জানান, বাংলাদেশে বিনিয়োগে বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এর মধ্যে আমলাতান্ত্রিক জটিলতা, বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমম্বয়হীনতা, ট্যাক্সেশনে জটিলতা ইত্যাদি সমস্যা রয়েছে। এসব বিষয়ে পদক্ষেপ নিলে বিনিয়োগ আরো বাড়বে বলেও জানান তিনি।
রবার্ট চ্যাটার্টন ডিকসন জানান, বাংলাদেশ-যুক্তরাজ্যের বর্তমানে বছরে বাণিজ্যের পরিমাণ ৩ দশমিক ৪ বিলিয়ন পাউন্ড। আগামীদিনে দুই দেশের বাণিজ্য আরো বাড়বে বলে প্রত্যাশা করেন তিনি।
এর আগে মঙ্গলবার বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রথমবারের মতো বাণিজ্য ও বিনিয়োগ সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপের আলোচনা তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।