যেভাবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হলেন মুহিইদ্দিন ইয়াসিন

0
102

মাহাথির মোহাম্মদের আকস্মিক পদত্যাগের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে মালয়েশিয়ায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন মুহিইদ্দিন ইয়াসিন।

সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে তার নামটি খুব একটা আলোচিত ছিলো না। কিন্তু মালয়েশিয়ার রাজা শেষ পর্যন্ত তাকেই দায়িত্ব দিলেন। মুহিইদ্দিন ইয়াসিনকে মি. মাহাথিরের উত্তরসূরি হিসেবে নির্বাচন করেছেন মালয়েশিয়ার রাজা এবং রোববার তিনিই তাকে শপথ বাক্য পাঠ করিয়েছেন। নতুন একজন প্রধানমন্ত্রী পেলেও মালয়েশিয়ার রাজনীতিতে এখন বড় ধরনের অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। কারণ প্রভাবশালী রাজনীতিক ও দীর্ঘদিনের প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ রাজার এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি। মালয়েশিয়ার রাজনীতিতে গত কয়েক দশক ধরে প্রাধান্য বিস্তারকারী রাজনীতিক ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদ বলেছেন, মি. মুহিইদ্দিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া অবৈধ ও বিশ্বাসঘাতকতা। তিনি এই নিয়োগকে পার্লামেন্টে চ্যালেঞ্জ করবেন।

আনোয়ার ইব্রাহিমের সাথে করা জোট থেকে বের হয়ে মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর মালয়েশিয়ার রাজনীতিতে অচলাবস্থার সৃষ্টি হয়। কিন্তু মি. মাহাথিরের পদত্যাগের সিদ্ধান্ত তার বিপক্ষে চলে যায়। মি. মুহিইদ্দিন মাত্র এক সপ্তাহ আগে মাহাথির মোহাম্মদের জোট থেকে বের হয়ে যান এবং তার পুরনো দল উমনোর সাথে ঘনিষ্ঠতা গড়ে তোলেন। মি. মাহাথির ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। আনোয়ার ইব্রাহিম ছিলেন তার উপ-প্রধানমন্ত্রী।

 

এডটিডে/এমএম