সিরিয়ায় তুরস্কের ড্রোন হামলা; ১৯ সিরীয় সেনা নিহত

0
7

সিরিয়ার ইদলিব প্রদেশে তুরস্কের ড্রোন হামলায় ১৯ সিরীয় সৈন্য নিহত হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) এ তথ্য জানিয়েছে। সিরীয় সেনাবাহিনীর একটি গাড়িবহর এবং একটি সেনা ঘাঁটিতে ওই হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় রোববার সিরিয়ার দু’টি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে তুরস্ক। সিরিয়ার সরকারের পক্ষে থাকা রাশিয়া সর্তক করে বলেছে, সিরিয়ার আকাশসীমায় তুরস্কের আকাশযানের নিরাপত্তার নিশ্চয়তা তারা দিতে পারবে না।

গত সপ্তাহে ইদলিবে সিরিয়ার বিমান হামলায় তুরস্কের ৩৪ সৈন্য নিহত হওয়ার পর থেকে সেখানে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এ ঘটনার জেরে ইদলিবে তুরস্কের সঙ্গে সিরিয়ার প্রধান সামরিক মিত্র রাশিয়ার বড় ধরনের সংঘাত বেধে যেতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। সিরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসএএনএ জানিয়েছে, উত্তরপশ্চিমে নিজেদের আকাশসীমা বন্ধ করছে সিরিয়া এবং ওই সীমা লঙ্ঘনকারী যে কোনো আকাশযানকে শত্রুর পক্ষের আকাশযান বিবেচনা করে ভূপাতিত করা হবে। ইদলিবের বিদ্রোহীদের পক্ষে থাকা তুরস্ক জানিয়েছে, তারা সিরিয়ার এয়ার ডিফেন্স ও বহু ট্যাঙ্কের ওপরও হামলা চালিয়েছে। ইদলিবে তাদের সামরিক এ অভিযানকে ‘স্প্রিং শিল্ড’ নাম দিয়েছে তুরস্ক। সেখানে তারা রাশিয়ার সঙ্গে সংঘাতে জড়াতে চায় না বলে জানিয়েছে।

চলতি সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। সম্পর্ক ক্ষতিগ্রস্ত হওয়া সত্ত্বেও তারা সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে।