হেলমান্দ দখলের দ্বারপ্রান্তে তালেবান, ২৪ ঘণ্টায় নিহত ৭৭

0
11

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ দখলের দ্বারপ্রান্তে চলে এসেছে তালেবান। এর মধ্যে সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে হেরাত প্রদেশেও তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে সরকারি বাহিনী।

গত ২৪ ঘণ্টায় হেলমান্দ প্রদেশে নিরাপত্তা বাহিনীর বিমান ও স্থলপথে হামলায় তালেবানের ৭৭ সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছেন বলে দাবি করেছে আফগান সরকার।

আফগানিস্তানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর মুখপাত্র ফাওয়া আমান মঙ্গলবার বলেন, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের আশপাশের এলাকায় তালেবানদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।নিহত এ ৭৭ জনের মধ্যে তিনজন তালেবানের সামরিক কমিশনের প্রধান।

সরকারি বাহিনীর হামলায় ২২ জন তালেবান আহত হয়েছেন বলেও জানান তিনি।

বিবিসি বলছে, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছেন তালেবান যোদ্ধারা। তালেবানের কাছে আফগানিস্তানের প্রথম কোনো প্রাদেশিক রাজধানীর পতন হতে পারে এটি। সোমবার ছিল প্রদেশে সংঘর্ষ শুরু হওয়ার ষষ্ঠ দিন। সংঘর্ষ এখনও চলছে।

ইতোমধ্যে তালেবান প্রদেশের একটি টিভি স্টেশন দখলে নিয়েছে বলে জানা যায়। সংঘাত থেকে নিজেদের বাঁচাতে কয়েক হাজার বাসিন্দা প্রত্যন্ত এলাকার বিভিন্ন ভবনে আশ্রয় নিয়েছেন।

প্রদেশের একটি হাসপাতালের এক চিকিৎসক বলেন, লস্করগাহের সবখানেই তীব্র লড়াই চলছে।

সশস্ত্র গোষ্ঠীটি মোকাবিলায় মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর শত শত সদস্য।

যদি লস্করগাহের নিয়ন্ত্রণ তালেবান নিতে পারে, তবে এটি হবে ২০১৬ সালের পর থেকে প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলে নেওয়ার ঘটনা।

এদিকে তালেবানের অগ্রযাত্রার মধ্যে দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি ‘ছয় মাসের মধ্যে’ দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য নিরাপত্তা পরিকল্পনার কথা জানিয়েছেন।

যদিও এ পরিকল্পনা প্রত্যাখ্যান করা হয়েছে তালেবানের পক্ষ থেকে।